Friday 22 June 2018

মেসিকে পিসির ফোন

                                            মেসিকে পিসির ফোন
গতকাল কোর কমিটির বৈঠক থেকেই কালীপিসি মটকা গরম হয়েছিল। আর বিশ্বকাপে আর্জেন্টিনা ৩ গোলে হারার পর রাগ চরমে পৌঁছে যায়। রাতেই তড়িঘড়ি নবান্নে বৈঠক ডাকা হয়। ডাকা হয় সমস্ত নেতা, মন্ত্রী, আমলাদেরও। আর্জেন্টিনার টিমের অফিসিয়ালদের ওপর ভরসা না করেই সিআইডিকে দিয়ে এই হারের তদন্তের দায়িত্ব দেওয়া হয় এবং সিট গঠন করার সিদ্ধান্ত নেন। এদিকে আনন্দবাবু বিশ্বকাপ কভার করতে রাশিয়া গেছে কিন্তু পিসির সাথে তার সম্পর্ক ইদানিং একটু এগিয়ে না থেকে পিছিয়ে রয়েছে তাই ফোন করে খোঁজ নিতেও পাচ্ছেন না! অগত্যা বাধ্য হয়েই নবান্ন থেকে পিসি সরাসরি ভিডিও কল করে মেসিকে ধমক দিলেন।
কি ব‍্যাপার! খেলায় তো দেখছি আদৌ মন নেই! তুমিও কি কাননের মতন কাউকে জুটিয়ে মাঠের বদলে খাটে কালবৈশাখী ঝড় তুলছো! আমার কতদিনের ইচ্ছা এবারে বিশ্বকাপ জিতলে ওনাকে নিয়ে আর্জেন্টিনা গিয়ে তোমাদের সংবর্ধনা দিতে যাবো! প্রত‍্যেককে আমার লেখা বই উপহার দেব! তাছাড়া ওনার এখনও আর্জেন্টিনা ভ্রমণ করা হয়নি, ২০১৯শের আগেই করতে হবে। পরে যদি সুযোগ না মেলে! আর তোমরা ব‍্যাপারটা মোটেই সিরিয়াসলি নিচ্ছোনা! কতবার বলেছি নীলসাদা জার্সি কেবল পরে খেললে হবেনা! সাথে হাওয়াই চটিও পরতে হবে। এ্যাই ববি, তুমি কালই ১০০জোড়া হাওয়াই চটি রাশিয়াতে পাঠানোর ব‍্যবস্থা করো। আমি তিন আঁচড়ে একটার পর একটা 'আন্তোরজাতিক' মানের ছবি আঁকছি আর তুমি তিন কাঠির মধ‍্যে বল রাখতে পারলেনা! ঠিক আছে চাপ নিও না, আমি ফিফার সাথে কথা বলছি, পরের ম‍্যাচ গুলোতে যেন রাগবির গোল পোস্ট লাগানোর ব‍্যবস্থা করে।
খেলার মধ‍্যে সেই ছন্দ আদৌ দেখতে পাচ্ছি না! ডিফেন্স খুব দুব্বল, অ্যাটাকও ঠিকমতো হচ্ছে না! সাম্পাওলিকে দিয়ে কিসস‍্যু হবেনা! আমি ভাইপোকে পাঠিয়ে দিচ্ছি, ও বেশকিছু টিপস দেবে। বিশ্বকাপে না খেললেও বিশ্ববাংলার বল নিয়ে খেলার অভিজ্ঞতা আছে দারুণ। তিন তিনটে গোল খেতে হলো! ডিফেন্স বলে তো কিছু নেই! আমি ভাইপোর সাথে কেষ্টাকেও পাঠাচ্ছি। কিভাবে উন্নয়নকে দাঁড় করিয়ে ডিফেন্স করতে হয় শিখিয়ে দেবে। 'ফরোয়াড' তো দূর, একটা মশাও গলতে দেবেনা! এমনকি রেফারি, লাইস ম‍্যানকেও ডিফেন্সের ধারেকাছে ঘেসতে দেবেনা।
গ্রুপের শেষ ম‍্যাচ নাইজেরিয়ার সাথে। যেভাবেই হোক জিততেই হবে। আমি অধিকারীকে বলে দিচ্ছি - এ্যাই অধিকারী, তুমি আজ রাতের ফ্লাইটে বেরিয়ে যাও। এই কদিনের মধ‍্যে নাইজেরিয়ার স্টাইকারদের ভয় দেখিয়ে দল বদল করিয়ে আর্জেন্টিনার দলে নিয়ে নাও! আর হ‍্যাঁ যাওয়া সময় ১০০ সিভিক ভলেন্টিয়ার নিয়ে যেও। ওরা খেলার সময় রাশিয়ার পুলিশের সাথে মাঠে ডিউটি করবে। আর সুযোগ পেলে বিরোধীদের গোলে বল ঢোকাতে সাহায্য করবে। ঠিক যেমন পঞ্চায়েত ভোটে করেছিল!
তবে এটা মাথায় রাখতে হবে, খেলা হচ্ছে রাশিয়ায়। হার্মাদের দেশে। এর পেছনে সিপেমের চক্কান্ত থাকলেও থাকতে পারে। তাই 'তাজা ছেলে' এঁড়েবুলকে বলেছি 'গুফ' লীগের শেষ ম‍্যাচের আগে ও বাইক বাহিনী নিয়ে রাশিয়ার পৌঁছে যাবে আর স্টেডিয়ামের বাইরে পাহারা দেবে। হঠাৎ পিছন থেকে কেউ বলল, বাইক নিয়ে বাংলা থেকে রাশিয়া! কালীপিসি দৃপ্ত কন্ঠে বলল, কেন পারবেনা! গৌতম বুদ্ধ যদি হেঁটে নেপাল থেকে জাপান যেতে পারে তাহলে বাইক বাহিনী কেন বাংলা থেকে রাশিয়া যেতে পারবেনা!
যে পরামর্শ গুলো দিলাম সেগুলো অক্ষরে অক্ষরে মেনে চলো তবেই সাফল‍্য আসবে! যে পাবলিক তোমাকে আজ ভগবান ভাবে, ভুলে যেওনা তারাই ৩০০বছর পর আমার মন্দির করে পুজো করবে।
ও হ‍্যাঁ, আরেকটা কথা, নাইজেরিয়া সাথে খেলায় মাঠে নেমে সবাই একসাথে 'পাত্থোনা' করার পর আমার এই লেটেস্ট কবিতাটা সবাই মিলে একবার বলবে তাহলে দেখবে জয় আর কেউ আটকাতে পারবেনা!
ধরবো বল, কর্মফল, এগিয়ে চল,
'কন্নার' তোল, হবে গোল, হাল্লাবোল
অফসাইড, দারুণ ফাইট, ডে-নাইট
'ফি-কিক', চারিদিক, রেফারিক ধিক্
নেই ভয়, হবেই জয়, নিশ্চয়
(এটি কাল্পনিক রচনা। বাস্তবের সাথে কোনো মিল থাকলে কাকতালীয় )

No comments:

Post a Comment