Wednesday 11 July 2018

বুকটা এখনও চীন চীন করছে

অনেক ঢাকঢোল পিটিয়ে, সাত গাঁয়ের সবাইকে বড় মুখ করে কালীপিসি বলেছিল, এবারে 'চায়না' যাবো! গত একমাস ধরে মাঠে হাটে ঘাটে সব জায়গায়তেই একই আলোচনা, পিসি এবারে চায়না যাচ্ছে। নিন্দুকেরা আড়ালে আবডালে বলতে শুরু করলো, এদিকে বলে আমি হার্মাদের দুচক্ষে দেখতে পারিনা, আর তাদের দেশেই যাচ্ছে! আর কতো ঢং দেখতে হবে কে জানে! কৌতূহলবশত কেউ কেউ খোঁজ নিলো, পিসি দূরবীন নিয়ে যাচ্ছে কি না! কেউ কেউ জানতে চাইলো লন্ডনে টেমসের পাশে যেমন গান করেছিলেন এখানেও কি হোয়াংহো বা ইয়াংসিকিয়াং-এর পাড়ে দুকলি রবীন্দ্র নজরুল ঝরে পড়বে? পাড়ার বুদ্ধিজীবীরা অবশ‍্য বলতে শুরু করলো, উনি চীনের কমিউনিস্ট পার্টির সাথে ওনার সনাতনী তৃনমূলী মতাদর্শ বিনিময় করতে যাচ্ছেন। আর দামাল ছেলেরা স্লোগান তুললো, পিসি যাচ্ছে এবার চীন, বাংলায় আসবে আচ্ছে দিন! পাড়ায় পাড়ায় পোস্টার পড়লো, সিঙ্গাপুর থেকে সিঙ্গাপুরী কলা, জার্মানি থেকে বিএমডব্লিউ আনার পর পিসি এবার চীন থেকে চাউমিন শিল্প আনবে। বেকার যুবকদের আর চপ তেলেভাজার ওপর নির্ভর করতে হবেনা! পাড়ার মোড়ে বড়ো হোর্ডিং টাঙানো হলো চীনের প্রাচীরের ওপর পিসি হাঁটছে। ফাই-হিয়েন আর হিউ-এন-সাং এর ছবি দিয়ে নীচে লেখা অনুপ্রেরণায় পিসির চীন ভ্রমণ।

এদিকে পিসি চায়না যাবে শুনে ভাই ভাইপোদের নানান আবদার। স্নেহের কানন বলল, আমার জন‍্য বেজিং থেকে একটা চাইনিজ সিল্কের তোয়ালে আনবে কিন্তু। চাঁদ'দি বলল, যা গরম পড়েছে! দুটো চাইনিজ হাতপাখা এনো! দারুণ দেখতে ওগুলো! আমি আর সন্ধ্যা'দি সংসদে বসে ক‍্যালকাটা নাস্তা খেতে খেতে হাওয়া খাবো! সুব্বতো তোমার কি চাই? হেসে বলল, অনেকদিনের ইচ্ছা চাইনিজ চায়ের সাথে সিঙাড়া খাওয়ার! এরপর পিসি হাসিমুখে অধিকারীর দিকে তাকিয়ে বলল, তোর জন‍্য চপস্টিক আনবো, তুই বিরোধী প্রার্থী যারা ভোটে জিতবে তাদের পিছনে কাঠি করে উন্নয়নে সামিল করবি! ঘরের এক কোনে বসেছিল কেষ্টা, এমনিতেই তার মাথায় অক্সিজেন কম যায়, তার ওপর গরম পড়েছে! পিসি হেসে জিজ্ঞেস করলো, কি রে কেষ্টা, তোর জন‍্য কি চাইনিজ পেটো আনবো? কেষ্টা মাথা নেড়ে অসম্মতি জানিয়ে বলল, মশা আটকানো যাবেনা! মালের কোনো গ‍্যারান্টি নেই! মালের কথা শুনেই দরজার পাশে বসে থাকা মদন নড়েচড়ে বসে বলল, আমারও চাইনিজ মাল পছন্দ নয়! দিশির মতন টেম্পার নেই! তবে চাটের জন্য চিলিচিকেন আনতে পারো! ভেতরে যখন এই নিয়ে আলোচনা চলছে, বাইরে তখন কয়লা মাফিয়া কালু, তোলাবাজ তোতোন, সিন্ডিকেট সেক্রেটারি শঙ্কর নিজেদের মধ‍্যে মারামারি শুরু করে দিয়েছে। এবারে পিসির সফর সঙ্গী কে হবে এই নিয়ে!

ইদানিং নীলসাদার ভাগ্য যে খুব একটা ভালো যাচ্ছে না! শুধু বিশ্বকাপ নয়, উন্নয়নেরও ভাগ‍্য খারাপ চলছে! এদিকে সবাই পিসির চীন সফর নিয়ে উত্তেজিত থাকলে কি হবে, সীমান্তের ওপার থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। চীনের কোনো প্রতিনিধিই নাকি পিসির সাথে সাক্ষাৎকারে উৎসুক নয়! কেউ পিসিকে পাত্তাই দিচ্ছে না! সুর খারাপ বুঝে পিসি শেষ পর্যন্ত সফর বাতিল করতে বাধ‍্য হয়। মুহূর্তের মধ‍্যে ভেঙে যায় ভাই ভাইপোদের স্বপ্ন! পিসি যতই পাড়ার সবাইকে বলতে থাকে, আমার 'পোচুর' কাজ পড়ে আছে। তাই বেড়ানোর 'পোগ্গাম' বাতিল করলাম‌। পাড়ার লোক কিন্তু সব বুঝতে পেরেছে। দু-এক জায়গায় কানাঘুষো শোনা যাচ্ছে, ইংল্যান্ড সফরের সময় পিসির সাঙ্গপাঙ্গরা হোটেল থেকে রুপোর চামচ চুরি করেছিল তাই চীন আর পিসির ওপর ভরসা করতে পারছে না! ওরাও জেনে গেছে পিসির বিদেশ সফ‍র চোরেদের দলবল নিয়েই করে!

আজ সকালে পিসি নরেন মুদির দোকানে গিয়েছিল বাজার করতে। দোকানে ভিড় না থাকায় পিসির সাথে বেশ কিছুক্ষণ কথা হলো মুদির...
- তা গোছগাছ সব হয়ে গেছে? ফ্লাইট কটায়? নাকি চপার নিয়ে?
- খোটা না দিলে কি হচ্ছিল না! জানোই তো 'পোগ্গাম' ক‍্যানসেল হয়েছে!!
- এ বাবা! সত্যিই জানতাম না! তবে দুঃখ পেওনা, আবার সুযোগ আসবে!
- ন‍্যাকা! আমি কখন ট‍্যুইট করে দিয়েছি, আর উনি জানেনা! আমার কি আর আপনার মতন আচ্ছে দিন আছে, যে দেশে দেশে ঘুরে বেড়াবো! কতো স্বপ্ন ছিলো চীনের প্রাচীরের ওপর বসে একটা কবিতা লিখবো! ভাবলেই কষ্টে এখনও বুকটা চীন চীন করছে!

(এটি একটি কাল্পনিক রচনা। বাস্তবের সাথে কোনো সম্পর্ক নেই।)

No comments:

Post a Comment