Monday 19 September 2016

উৎ'শব'-এর বার্তা

                                    উৎ'শব'-এর বার্তা 
আজ এই মহান প্রাগ-ঐতিহাসিক দিনে সমস্ত সিঙ্গুরবাসীকে জানাই শুভেচ্ছা অভিনন্দন পোনাম আদাব সেলাম। (গোটা স্টেজ জুড়ে লুকোচুরি খেলতে খেলতে) আমাদের মধ্যে আজ উপস্হিত রয়েছেন প্রতুল'দা থেকে শুরু করে, যোগেন'দা থেকে শুরু করে, শুভা'দা থেকে শুরু করে....(৩০টা 'দা' ২০টা 'দি')....তাপসীর পরিবার সহ আমার গরমেন্টের সমস্ত অফিসার। শুধু মদনা একাই আজ আসতে পারেনি। 

জমি হলো কৃষকের আশ্রয়, সেটা সিপিএম কেড়ে নিয়েছিল। ঠিক যেমন ইডি শুভাদার ফ্ল্যাট কেড়ে নিয়েছিল। জমি কেড়ে নিয়েই ওরা কৃষকদের অভাবশালী করে দিয়েছিল। ঠিক যেমন মদনাকে সিবিআই করছে। আজ আমি জমি ফেরত দিয়ে আমার কথা রেখেছি। তবে অনেক অনিচ্ছুক এখন আমার অনুপ্রেরণায় এই জমিতে উন্নয়নের জোয়ার আনতে চাইছেন। তাই টাটা বিএমডাবলিউ এর কম্মোকত্তাদের বলছি, আপনারা চাইলে এখানে এখন শিল্পো করতে পারেন। তবে একটাই শত্ত, আমাকে নিয়মিত তোলা দিতে হবে। দেশীয় শিল্পোপতি হলে মিনিমাম আর ফরেন হলে ম্যাক্সিমাম।

আমি আমার জীবন বাজি রেখে এই আন্দোলন করেছিলাম। এই এক্সপ্রেসওয়েকে স্তব্ধ করে দিয়েছিলাম। ওরা তো মাত্র ধম্মোঘটের একদিন বন্ধ করেছিল। আমি আজও ভুলিনি, সেদিন আমাকে বিডিও অফিস থেকে পিটিয়ে বার করে দেওয়া হয়। তাই এখন আমি সুযোগ পেলেই চাবকাই। সেদিনে ওরা মেরে আমার রক্তক্ষরণ করেছিল। নিম্মল কই! নিম্মল! ওর দেওয়া ডায়ালিসের রিপোর্টটা আমি এখনও রেখে দিয়েছি। ভাবতে পারেন, ২৬দিন কেবল চকলেট খেয়ে কাটিয়ে ছিলাম! মনে রাখবেন, সিঙ্গুর নাহলে নন্দীগ্রাম হতো না! নন্দীগ্রাম নাহলে নেতাই হতো না! ঠিক যেমন সারদা নাহলে ডেলো হতো না! আর ডেলো নাহলে নেতা মন্ত্রীদের জেলও হতো না।

এই এই চ্যাঁচামেচি নয়! অ্যাম্বুলেন্সটাকে আস্তে আস্তে বার করে দাও। ডানদিকে যাও, ডানদিকে যাও, বামে একদম নয়! সাইরেন বন্ধ করো! আমি বক্তৃতা দিচ্ছি দেখতে পাচ্ছো না! এই দ্যাখো তো রুগী আছে নাকি! সিপিএম আবার চক্কান্ত করে এটাকে ঢুকিয়ে দেয়নি তো!

হ্যাঁ যেটা বলছিলুম, রাজ্যে ৬লক্ষ কম্মো সংস্থান হয়েছে। তেলেভাজা, মুড়ি, ল্যাংচা শিল্পে রাজ্য প্রথম সারিতে। তোলাবাজী ও সিন্ডিকেটেও জোর কদমে নিয়োগ চলছে। কাজে আরও গতি আনতে কাউন্সিলরকে আবার সল্টলেকে পোস্টিং করা হয়েছে। আজ টেটের রায় বেরিয়েছে। পাত্তো পাত্তো কোথায় গেলো! ওকে একটা মাইক্রোফোন দাও! হ্যাঁ দিদি আমরা অনলাইনে রেজাল্ট ছেড়ে দিয়েছি। একেই বলে এগিয়ে বাংলা, সিপিএম তুই ঠ্যালা সামলা। আমরা সবকিছু রেডি করে রাখি রে। প্রশিক্ষিতরা আগে সুযোগ পেলেও যারা আমাদের অনুদান দিয়েছেন তারা চিন্তা করবেন না। আপনারাও পাবেন। এবারে ইন্দোনীল একটা গানের পরিবেশ সৃষ্টি করো। আমরা সবাই গলা মেলাবো।

সামনে বিশ্বকম্মা পুজো, তারপর দুগ্গা পুজো, মনে আছে তো এক্সটা ছুটির কথা! তারপর লক্ষ্মী কালী কার্তিক জিশু সরস্বতী, একটার পর একটা উৎসব। সবাইকে আনন্দের সাথে পালন করতে হবে। আর এবার থেকে প্রতি বছর ২৫শে সেপ্টেম্বর আমরা পালন করবো "সিঙ্গুর উৎশব"।

(বাস্তবের সাথে এই রচনার মিল থাকলে সেটা কাকতালীয়)

No comments:

Post a Comment