Tuesday 13 September 2016

কালীপিসি এখন "ওয়ার্ল্ড ট্যুরে"

                              কালীপিসি এখন "ওয়ার্ল্ড ট্যুরে"
নরেন মুদির দোকানে গেলে মুদি কালীপিসিকে প্রায়ই দেশ বিদেশের নানান গল্প শোনায়, সেলফি দেখায়। পিসি অভিমানের সুরে বলে "আমার তো তোমার মতন কালোধন নেই, যাকে সম্বল করে দেশে দেশে ঘুরে সেলফি তুলে বেড়াবো!" এমনিতে পিসি বাংলা ছেড়ে কোথাও খুব একটা যাননা। মাঝেমধ্যে একটু টেনশনে থাকলে পুরী গিয়ে পুজো দিয়ে, সোনারতরীতে দুদিন কাটিয়ে আসেন। বহুকাল আগে একবার সিঙ্গাপুর আর বছর খানেক আগে লন্ডন ঘুরে এসেছিল বটে। আর বাংলাদেশ তো একরকম নিজের বাংলার মতন। ওটাকে পিসি 'ফরেন' তালিকায় রাখেন না। তাই এবারে ট্রাভেল এজেন্সিকে দিয়ে দুবাই, রোম আর জার্মানীর প্যাকেজ ট্যুরের ব্যবস্থা করেছেন।
পিসি দুবাইয়ে নেমেই সটান বুর্জ-আল-খলিফার মাথায় উঠে গেলেন। বলে কিনা ওখান থেকে ধর্মঘট মনিটরিং করতে সুবিধা হবে। সারাদিন বুর্জের মাথায় বসে থেকে সন্ধ্যাবেলায় যখন বললেন 'ধর্মঘট পুরোপুরি ব্যর্থ' তখন দুবাইয়ের মরুভূমির উঠ গুলোও দাঁত বার করে হাসছিলো। তারাও বুঝতে পেরেছে পিসি বুর্জ থেকে নেমে বুজরুকি দিচ্ছেন।
পরেরদিন রোমে গিয়ে সন্ধ্যাবেলায় রাস্তায় হাঁটতে হাঁটতে ত্রিফলার আলো দেখে পিসির স্নেহের ভাই কানন, পিসিকে বলল "এরাও দেখছি আমাদের মতন ত্রিফলা লাগিয়েছে!" পিসি হাসি মুখে বললেন " বাংলা আজ সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এটাই তো বিশ্ব বাংলা! এগিয়ে বাংলা!" পাশে থাকা (আ)বাপের ব্যাটা, নিরাশাবুল বলল " দিদি, ত্রিফলার গায়ে তো কই নীল-সাদা সাপ নেই!" দিদি বলল "রোমের আর্থিক অবস্হা বাংলার থেকেও খারাপ। তাই আর খরচা বাড়ায়নি।" নিরাশাবুল কৌতূহল বশে জিজ্ঞাসা করিল "সিপিএম কি রোমেও ৩৪বছরের বেশি ক্ষমতায় ছিল?"
রাতে পিসি হঠাৎ বায়না জুড়ে দেয়,'মাদার' মানেই 'মা' আর তিনি তো 'মামাটিমানুষের' প্রতিষ্ঠাতা, তাই তাকেও মাদারের 'সন্ত উপাধি প্রদান' অনুষ্ঠানে দু-চার কথা বলতে দিতেই হবে। সেই মত বাসুকে দিয়ে পোপের কাছে আবেদনও করেন। কিন্তু পিসি যদি বলতে উঠে আবার স্লোগান দেওয়া শুরু করে! তাই চার্চ রিক্স নেয়নি। আর তাতেই পিসি চটে গেছেন। চেঁচিয়ে বলে, "আমি ২১৩ (বোনাস ২ সহ), আমাকে বলতে দেবেনা!" পিসি তো পোতিবাদে ভাটিকানের রাস্তায় একটা মঞ্চ বেঁধে অনশন শুরু করবেন ঠিক করেছিলেন। অবশেষে সবাই অনেক বোঝানোয় পিসি শান্ত হন। শেষে পিসি সবাইকে নিয়ে রোমের গলিতে গলিতে এর পোতিবাদে পোতিবাদী-গান করে বেড়ালেন - "আজ মাদার হবে সন্ত, ভাটিকানেও আমার বিরুদ্ধে ষড়যন্ত্র!"
জার্মানীতে নামতেই এয়ারপোর্টে কালীপিসিকে সন্দেহবশত কয়েকজন সিকিউরিটি গার্ড জিজ্ঞাসাবাদ করেন। পরে নিরাশাবুল তার মিডিয়া নেটওয়ার্ক থেকে জানতে পারেন যে ওরা নাকি নাৎসি বাহিনীর সাথে পিসির কি একটা লিঙ্ক খুঁজে পেয়েছিলেন। পিসি অবাক হয়ে বলে, " আমি সবাইকে চমকাই আর এরা কিনা আমাকে মিথ্যা মামলায় ফাঁসায়! এতো বড়ো সাহস! আগে জানলে অধিকারীকে নিয়ে আসতুম।"
গতবার সিঙ্গাপুরে থেকে ফিরে বায়না করেছিল ধর্মতলায় একটা বড়ো সিংহ-মূর্তির ফোয়ারা বসাবে, তার গাল থেকে নীল-সাদা জল বের হবে। অতি কষ্টে সেবারে বোঝানো গিয়েছিল পিসিকে, একেই বর্ষার জলে কোলকাতা জলকাতাতে পরিনত হয় ওটা বসালে সমস্যা আরও বাড়বে। আর এবারে মিউনিখে গিয়ে বায়না জুড়েছে, সিঙ্গুরের জমিতে BMWএর কারখানা করবে। তিন ঘন্টা রিসেপশানে বসে থাকার পর যখন BMW এর কর্মকর্তারা পিসিকে ডেকে জমি সমস্যার কথা বললেন, তখন তো পিসি রেগে আগুন তেলে বেগুন হয়ে বললেন, "ডোন্ট আন্ডার এস্টিমেট দ্যা পাওয়ার অফ 'অনিচ্ছুক কৃষক'। তারা টাটার মতন ভিখারী কম্পানি আর ন্যানোর মতন ছোট গাড়ির জন্য জমি দেয়না। কিন্তু বিএমডাবলিউ এর জন্য অবশ্যই জমি দেবে।"

No comments:

Post a Comment